ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে যে তিন খাত

২০১৮ ডিসেম্বর ০৬ ১৬:৪৪:৪৮
বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে যে তিন খাত

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) বস্ত্র খাতের লেনদেন গত দিনের তুলনায় প্রায় ১৭.১% কমেছে। তবুও মোট লেনদেনে ২৮.৮৮% বস্ত্র খাত আজও শীর্ষে অবস্থান করছে। ডিএসইতে গতকাল এই খাতের অবদান ছিল ২৬.৯৯ শতাংশ, যা আজকের দিনের তুলনায় ১.৮৯ শতাংশ কম।

বস্ত্র খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ড্রাগন সোয়েটার এন্ড স্পিনিং লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ মোট ১৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ৩.৮১ শতাংশ। তবে গত কালকের তুলনায় শেয়ারটির মূল্য আজ ৪.৪৯ শতাংশ হ্রাস পেয়েছে। বস্ত্র খাতের ৫৩টি কোম্পানির মধ্যে আজ দাম বেড়েছে ১৪টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির।

লেনদেনের ভিত্তিতে বৃহস্পতিবার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে ফার্মা এবং প্রকৌশল খাত।

ডিএসইতে লেনদেনে আজ ফার্মা খাতের অবদান ছিল ১৬.০৭ শতাংশ, যা গত দিনের চেয়ে ০.৩ শতাংশ বেশি। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ১.৭২%। শেয়ারটির মূল্য গত দিনের চেয়ে ১.২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফার্মা খাতের ৩১টি কোম্পানির মধ্যে আজ দাম বেড়েছে ১১টির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির।

লেনদেনে তৃতীয় অবস্থানে থাকা প্রকৌশল খাতের অবদান ছিল ১৪.১ শতাংশ, যা গত দিনের চেয়ে ৪.০৪ শতাংশ বেশি। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে বিবিএস ক্যাবলস লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ১১ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ২.৩১ শতাংশ। তবে গতদিনের তুলনায় শেয়ারটির দাম ০.৫১ শতাংশ হ্রাস পেয়েছে। প্রকৌশল খাতের ৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির।


শেয়ারবার্তা / শহিদুল ইসলাম

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে