ঢাকা, রবিবার, ৯ ডিসেম্বর ২০১৮, ২৫ অগ্রহায়ণ ১৪২৫

ফের পতনে শেয়ারবাজার আর কমেছে লেনদেনও

২০১৮ ডিসেম্বর ০৬ ১৪:৫৯:৫৫
ফের পতনে শেয়ারবাজার আর কমেছে লেনদেনও

বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। ৪ কার্যদিবস উত্থানের পর আজ পতন হয়েছে উভয় শেয়ারবাজারে। পতনের সঙ্গে আজ লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৩২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমেছে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৪ ও ১৮৬২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫১৪ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৩৫ কোটি টাকার কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৭৯ কোটি টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানির মধ্যে ১১২টি বা ৩৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২০২টি বা ৫৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি বা ৮ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ড্রাগন সোয়েটারের শেয়ার। এদিন কোম্পানির ১৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সায়হাম কটনের ১৮ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এমএল ডাইং।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার, ইনটেক, বিবিএস কেবলস, শেফার্ড, সোনালী আঁশ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং ইন্দো-বাংলা ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৬৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। সিএসইতে আজ মোট ২২ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে