ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৫ অগ্রহায়ণ ১৪২৫

বুধবার লেনদেনের শীর্ষে যে তিন খাত

২০১৮ ডিসেম্বর ০৫ ১৮:২৫:২৫
বুধবার লেনদেনের শীর্ষে যে তিন খাত

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) ৫ ডিসেম্বর, বুধবার পুনরায় টেক্সটাইল খাত লেনদেনের দিক থেকে আধিপত্য বজায় রেখেছে। তবে এই খাতের লেনদেন গত দিনের তুলনায় আজ প্রায় ২.৮১% কমেছে। বাজারে মোট লেনদেনের দিক থেকে ২৬.৯৯% লেনদেন নিয়ে খাতটি ডিএসইতে শীর্ষে অবস্থান করছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে গতকাল মঙ্গলবার এই খাতের অবদান ছিল ২৭.৪৩%, যা আজকের দিনের তুলনায় ০.৪৪% বেশি। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ড্রাগন সোয়েটার এন্ড স্পিনিং লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ মোট ৩৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ৪.৯%। পাশাপাশি গত কালকের তুলনায় শেয়ারটির মূল্য ৩.০৯% বৃদ্ধি পেয়েছে। এদিন টেক্সটাইল খাতের ৫২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির।


ডিএসইতে লেনদেনে অবদানের ভিত্তিতে আজ দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে ফার্মা এবং ইঞ্জিনিয়ারিং খাত।

ফার্মাসিউটিক্যাল এন্ড কেমিক্যাল খাতের অবদান ছিল আজ ১৫.৭৭% যা গত দিনের চেয়ে ৩.৮৫% কম। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে এডভেন্ট ফার্মা লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ১২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ১.৮২%। তবে শেয়ারটির মূল্য গত দিনের চেয়ে ৪.০২% হ্রাস পেয়েছে। এদিন ফার্মা খাতের ৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির।

লেনদেনে ইঞ্জিনিয়ারিং খাতের অবদান ছিল আজ ১৪.১% যা গত দিনের চেয়ে ৪.০৪% বেশি। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ২২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ৩.৩২%। এদিকে গতদিনের তুলনায় শেয়ারটির দাম ৬.২৮% বৃদ্ধি পেয়েছে। এদিন ইঞ্জিনিয়ারিং খাতের ৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির।

এদিকে আজ ইনস্যুরেন্স খাতের প্রায় ৮৫% কোম্পানির দাম বৃদ্ধি পেয়েছে।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে