ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৫ অগ্রহায়ণ ১৪২৫

বকেয়া আয়কর না দেয়ায় সেন্ট্রাল ফার্মার ব্যাংক হিসাব জব্দ

২০১৮ ডিসেম্বর ০৫ ১৭:৫৩:০৩
বকেয়া আয়কর না দেয়ায় সেন্ট্রাল ফার্মার ব্যাংক হিসাব জব্দ

বকেয়া কর আদায়ের জন্য সেন্ট্রাল ফার্মার ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মূল্য সংবেদনশীল তথ্য হওয়া সত্ত্বেও এই তথ্য যথাসময়ে ডিএসই, সিএসই ও বিএসইসি-কে জানায়নি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি। তবে কোম্পানিটির নিরীক্ষক ৩০ জুন, ২০১৮ হিসাব বছরের নিরীক্ষা প্রতিবেদনে তাদের মতামতে এই তথ্য প্রকাশ করেছে।

নিরীক্ষক জানায়, বকেয়া করা ৯ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৪৬৩ টাকা দাবী করেছে এনবিআর। এর এ টাকা আদায়ের জন্য কোম্পানিটির ব্যাংক হিসাব জব্দ করেছে তারা।

এছাড়া কোম্পানিটি সম্পদ হিসাবে ব্যাপক অনিয়মের আশ্রয় নিয়েছে। নিরীক্ষক জানায়, স্বলমেয়াদি ঋণের সুদ ও মন্দ ঋণের বিপরীতে সঞ্চিতি হিসাব করেনি। দীর্ঘমেয়াদি ঋণের চলতি অংশ এবং দীর্ঘমেয়াদি অংশ যথাযথভাবে আলাদা করে হিসাব করা হয়নি।

অগ্রিম কর (অ্যাডভান্স ট্যাক্স) ২৫ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৫৪ টাকা এবং বকেয়া করা ২৬ কোটি ৩২ লাখ ১৭ হাজার ২২৮ টাকা সমন্বয় না করে কোম্পানিটি সম্পদ এবং দায় বাড়িয়ে দেখিয়েছে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক হিসাবে একই অনিয়মের কারণে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ৪ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড কমিশন (বিএসইসি)। গত ২৭ নভেম্বর এই জরিমানা করে বিএসইসি।

এছাড়াও হিসাব সংশোধন না করা পর্যন্ত কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালকগণ কোম্পানী হতে কোন প্রকার লভ্যাংশ, পরিতোষিক এবং অন্যান্য সুবিধাদি গ্রহণ করতে পারবেন না বলে নির্দেশ দিয়েছে বিএসইসি।

৩০ জুন, ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৯ ডিসেম্বর সাড়ে ১১টায় গুলশান ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি।

আলোচ্য সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ০.৫৩ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ (এনএভি) দেখিয়েছে ১৫.৭৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) দেখিয়েছে ০.২৫ টাকা।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে