ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

ডিএসইতে সূচক অর্ধশত পয়েন্ট বেড়েছে

২০১৮ ডিসেম্বর ০৪ ১৫:১২:২৮
ডিএসইতে সূচক অর্ধশত পয়েন্ট বেড়েছে

মঙ্গলবার (০৪ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স অর্ধশত পয়েন্ট বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণেও লেনদেন আগের দিন থেকে বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৪৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়েছে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৪ ও ১৮৭০ পয়েন্টে।

আজ ডিএসইতে ৬৮৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৩৪ কোটি টাকার বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫৪৯ কোটি টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির মধ্যে ২১১টি বা ৬১.৮৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৮৫টি বা ২৪.৯১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি বা ১৩.২০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের। এদিন কোম্পানির ১৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা অ্যাডভেন্ট ফার্মার ১৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সায়হাম কটন।

লেনদেনে এরপর রয়েছে- প্যাসিফিক ডেনিমস, ইউনাইটেড পাওয়ার, সিলভা ফার্মা, সিমটেক্স, এমএল ডাইং, সোনালী আঁশ এবং খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। সিএসইতে আজ মোট ৩২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে