ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

জুট স্পিনার্সের ভবিষ্যত নিয়ে নিরীক্ষকের শঙ্কা

২০১৮ ডিসেম্বর ০৪ ১৪:৫৪:২০
জুট স্পিনার্সের ভবিষ্যত নিয়ে নিরীক্ষকের শঙ্কা

শেয়ারবাজারে তালিকাভুক্ত জুট স্পিনার্সের ধারাবাহিক লোকসান ও অন্যান্য কারনে কোম্পানিটির ভবিষ্যতে ব্যবসায় পরিচালনা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নিরীক্ষক। ব্যবসায়িক এমন মন্দাবস্থায়ও কোম্পানিটির শেয়ার মাঝেমধ্যেই অস্বাভাবিক উত্থান হয়। যে কোম্পানিটি তালিকাচ্যুত হওয়ার সম্ভাব্য তালিকায়ও রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির ২০১৭-১৮ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই শঙ্কা প্রকাশ করা হয়েছে।

জুট স্পিনার্সের ২০১৭-১৮ অর্থবছরে ১০ কোটি ২৯ লাখ টাকা লোকসান হয়েছে। যাতে আগের বছরগুলোরসহ একত্রে পুঞ্জীভূত লোকসান দাড়িঁয়েছে ৪৫ কোটি ৪৫ লাখ টাকা। আর দায়ের পরিমাণ দাড়িঁয়েছে ৪৬ কোটি ৮৫ লাখ টাকা। যা কোম্পানির মোট সম্পদের থেকে ১৬ কোটি ৮০ লাখ টাকা। যে কোম্পানিটির শ্রমিক সমস্যা, দায় পরিশোধের অক্ষমতা, ব্যবস্থাপনার অপর্যাপ্ততা ও নেতিবাচক পরিচালন নগদ প্রবাহের মতো সমস্যা রয়েছে। এমতাবস্থায় কোম্পানিটির ব্যবসা পরিচালনা করা নিয়ে নিরীক্ষক শঙ্কা প্রকাশ করেছেন।

জুট স্পিনার্স কর্তৃপক্ষ ক্রয় মূল্য বিবেচনায় ২৪ কোটি ৩৮ লাখ টাকার মজুদ পণ্য আছে বলে আর্থিক হিসাবে উল্লেখ করেছে। যার প্রকৃত বাজার মূল্য তুলে ধরা হয়নি। যে মজুদ পণ্যের মূল্য ও পরিমাণ নির্ধারন করতে পারেনি নিরীক্ষক।

এদিকে জুট স্পিনার্স আয়েশা কাদিরের কাছ থেকে ৩৫ লাখ টাকা ঋণ নিয়েছে। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ঋণ পরিশোধ না করা সত্ত্বেও উক্ত ঋণের বিপরীতে সুদজনিত ব্যয় হিসাব করে না। যাতে কোম্পানিটির ২০১৭-১৮ অর্থবছরে লোকসানের পরিমাণ কম দেখানো হয়েছে।

জুট স্পিনার্সের ২ কোটি ৯৮ লাখ টাকার স্থায়ী সম্পদ আছে বলে কোম্পানি কর্তৃপক্ষ দাবি করলেও তার সত্যতা বা প্রমাণ পায়নি নিরীক্ষক। যা নিয়ে কোম্পানিটির নিরীক্ষক আপত্তিকর মন্তব্য (কোয়ালিফাইড অপিনিয়ন) করেছেন। এছাড়া ৪ কোটি ৩ লাখ টাকার স্বল্পমেয়াদি ঋণের সত্যতা যাছাই করতে পারেনি। তবে কোম্পানি কর্তৃপক্ষ উক্ত ঋণের বিপরীতে ১৩ শতাংশ হারে ৪৬ লাখ টাকার সুদজনিত ব্যয় দেখিয়েছে।

বিগত ২ বছর ধরে জুট স্পিনার্সের উৎপাদন বন্ধ রয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। তারপরেও উৎপাদন সংক্রান্ত ফ্যাক্টরী ও প্রশাসিনক ব্যয় হওয়ার কারনে আপত্তিকর মন্তব্য করেছেন নিরীক্ষক।

উল্লেখ্য সোমবার (০৩ ডিসেম্বর) লেনদেন শেষে জুট স্পিনার্সের শেয়ার দর দাড়িঁয়েছে ১০৮.২০ টাকায়।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে