ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

নভেম্বরে বিও হিসাব ৩০ হাজার বেড়েছে

২০১৮ ডিসেম্বর ০৪ ১০:৫৪:৪০
নভেম্বরে বিও হিসাব ৩০ হাজার বেড়েছে

বিদায়ী মাস অর্থাৎ নভেম্বর মাসে দেশের শেয়ারবাজার মিশ্র প্রবণতার মধ্যে দিয়ে অতিবাহিত হয়েছে। এ অবস্থাতেও শেয়ারবাজারে বিনিয়োগের আগ্রহ বেড়েছে নতুন বিনিয়োগকারীদের। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য নভেম্বর মাসে প্রায় ৩০ হাজার বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে নতুন বিনিয়োগকারীরা।সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, নভেম্বর মাসে নতুন বিনিয়োগকারীরা বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে ২৯ হাজার ৮৪০ জন। এর ফলে নভেম্বর শেষে মোট বিও হিসাব দাঁড়িয়েছে ২৭ লাখ ৭০ হাজার ৫২টি। অক্টোবর মাসের শেষ দিন বিও হিসাব ছিল ২৭ লাখ ৪০ হাজার ২১২টি।

মোট ২৭ লাখ ৭০ হাজার ৫২টি বিও হিসাবের মধ্যে পুরুষ রয়েছে ২০ লাখ ২০ হাজার ৮৫৩ জন এবং নারী রয়েছে ৭ লাখ ৩৬ হাজার ৭৩৩ জন। অক্টোবর মাসে পুরুষ বিও হিসাব ছিল ১৯ লাখ ৯৯ হাজার ৪৯৭টি এবং নারী বিও হিসাব ছিল ৭ লাখ ২৮ হাজার ৩৮৫টি। অর্থাৎ অক্টোবর মাসে পুরুষ বিও বেড়েছে ২১ হাজার ৩৫৬টি ও নারী বিও বেড়েছে ৮ হাজার ৩৪৮টি।

অক্টোবর মাসে কোম্পানি বিনিয়োগকারী বা কোম্পানি বিও ১৩৬টি বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৪৬৬টিতে। অক্টোবরের শেষ দিন কোম্পানি বিও ছিল ১২ হাজার ৩৩০টি।

এ সময়ে দেশে অবস্থানকারীরা বিনিয়োগকারীরা ২৭ হাজার ৭৮০টি বিও হিসাব খুলেছে। যার কারণে নভেম্বরের শেষ দিন দেশে অবস্থানকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৫ লাখ ৯৪ হাজার ২৪২টি। অক্টোবর মাসের শেষ দিন এ সংখ্যা ছিল ২৫ লাখ ৬৬ হাজার ৪৬২টি।

আর দেশের বাহির অবস্থানরতরা নভেম্বরে ৯২৪টি বিও হিসাব খুলেছে। যার কারণে নভেম্বরের শেষ দিন বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১ লাখ ৬৩ হাজার ৩৪৪টি। অক্টোবর মাসের শেষ দিন এ সংখ্যা ছিল ১ লাখ ৬২ হাজার ৪২০টি।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে