ঢাকা, রবিবার, ৯ ডিসেম্বর ২০১৮, ২৫ অগ্রহায়ণ ১৪২৫

শেয়ার দরে বিক্রি হচেছ গ্লাক্সোস্মিথক্লাইন

২০১৮ ডিসেম্বর ০৪ ০৬:৫০:৩২
শেয়ার দরে বিক্রি হচেছ গ্লাক্সোস্মিথক্লাইন

বিজনেস আওয়ার প্রতিবেদক:সর্বশেষ শেয়ার দরে বিক্রি হচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ (জিএসকে)। বহুজাতিক এ কোম্পানিটি কিনে নিচ্ছে আরেক বহুজাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ। বাংলাদেশি মুদ্রায় এর দর নির্ধারিত হয়েছে ১ হাজার ৬০০ কোটি টাকায়। জিএসকের সর্বশেষ শেয়ারদর এক হাজার ৩৭২ টাকা বিবেচনায় এই দর যা প্রায় ২২ শতাংশ বেশি।

এর আগে ভারতসহ এশিয়ার ২০ দেশের জনপ্রিয় পানীয় হরলিক্‌সসহ স্বাস্থ্য ও পুষ্টিপণ্য ব্যবসার পুরোটা বিক্রির সিদ্ধান্ত নেয় বৈশ্বিক জিএসকে। সোমবার কোম্পানি পৃথক বিবৃতিতে কোম্পানি দুটি জানায়, পুরো এ অধিগ্রহণ কার্যক্রমের জন্য ইউনিলিভার জিএসকে-কে মোট ৩১০ কোটি পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৩ হাজার ১৫৬ কোটি টাকা দেবে। এর মধ্যে শুধু ভারতের বাজার ছেড়ে দিতে গুনতে হবে ২৪০ কোটি পাউন্ড বা ২৫ হাজার ৬৬৮ কোটি টাকা। এ ক্ষেত্রে ভারতের শেয়ারবাজারে জিএসকের বাজারমূল্য বিবেচনায় যা শেয়ারপ্রতি ১৫ গুণ। সেখানে কোম্পানি দুটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ায় হিন্দুস্তান ইউনিলিভারের সঙ্গে জিএসকে একীভূত হবে।

অন্যদিকে বাংলাদেশসহ এশিয়ার বাকি ২০ দেশের বাজার ছাড়তে জিএসকে পাবে ছয় হাজার ৬৫৩ কোটি টাকা। এর মধ্যে শুধু বাংলাদেশের বাজারের জন্য দর ধরা হয়েছে এক হাজার ৬০০ কোটি টাকা। সংশ্নিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদনক্রমে আগামী এক বছরের মধ্যে মালিকানা বদলের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে বলে বিবৃতিতে জানিয়েছে।

জিএসকে বাংলাদেশের যোগাযোগ বিভাগের প্রধান রোমানা আহমেদ জানান, তাদের কোম্পানি এ দেশের ব্যবসা কার্যক্রম ইউনিলিভারের কাছে বিক্রি করছে। অর্থাৎ কোম্পানিটি বন্ধ হচ্ছে না। মালিকানা বদল শেষে এর নাম পরিবর্তন হতে পারে। হরলিকসসহ অন্যান্য পণ্য বাজারে আগের মতোই পাওয়া যাবে।

বাংলাদেশে ইউনিলিভার তালিকাভুক্ত না হওয়ায় শেষ পর্যন্ত জিএসকে তালিকাভুক্ত থাকবে কি-না, সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানাতে পারেননি রোমানা আহমেদ। তিনি বলেন, এটা ইউনিলিভারের সিদ্ধান্ত। জিএসকের মূল কোম্পানি থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি।

গতকাল ডিএসইতে জিএসকের শেয়ারদর ছিল এক হাজার ৩৭২ টাকা ১০ পয়সা। জিএসকে বাংলাদেশের মোট শেয়ারের ৮১ দশমিক ৯৮ শতাংশ জিএসকে গ্লোবালের, যার বাজারমূল্য ১ হাজার ৩৫৫ কোটি টাকা। বাংলাদেশে বাকি শেয়ার রয়েছে শেয়ারবাজারের অন্যান্য বিনিয়োগকারীর হাতে, যার মূল্য ২৯৮ কোটি টাকা।

শেয়ারবার্তা / জুয়েল

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে