ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

পুঁজিবাজারের নানা বিষয় নিয়ে ডিএসই-ডিবিএ নেতাদের ক্ষোভ

২০১৮ নভেম্বর ০৭ ২২:৩৩:৪৯
পুঁজিবাজারের নানা বিষয় নিয়ে ডিএসই-ডিবিএ নেতাদের ক্ষোভ

পুঁজিবাজারে সাম্প্রতিককালে ঘটে যাওয়া নানা বিষয় নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সঙ্গে বৈঠক করেছে ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশন (ডিবিএ)। বৈঠকে মন্দা বাজারে ঘন ঘন আইপিও অনুমোদন, স্পন্সর শেয়ার বিক্রি, প্লেসমেন্ট শেয়ারের নামে অনাচার, কোম্পানি ডি-লিস্টিংসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। প্রাথমিক রেগুলেটর হয়েও ডিএসই অনেক বিষয়ে সময়মত ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ডিবিএ’র নেতারা। বৈঠক সূত্রে এই তথ্য জানা গেছে।

গত কয়েকদিন পুঁজিবাজারে টানা দর পতনের প্রেক্ষিতে বুধবার ডিবিএ পরিস্থিতি নিয়ে ডিএসইর সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নেয়। টানা পতনের প্রেক্ষিতে বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৩ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে। এদিকে মন্দাবাজারেও চলতে থাকে তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্পন্সরদের শেয়ার বিক্রির হিড়িক। এরই প্রেক্ষাপটে সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ডিবিএ ও ডিএসই বৈঠকে বসে।

ডিএসইর প্রেসিডেন্ট প্রফেসর এম এ হাশেম, ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান, সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পরিচালক মো: রকিবুর রহমান, পরিচালক মিনহাজ মান্নান ইমন, ডিবিএর প্রেসিডেন্ট মোশতাক আহমেদ সাদেক, ডিবিএ নেতা রিচার্ড ডি রোজারিও প্রমুখ বৈঠকে অংশ নেন।

বৈঠকে ডিবিএ নেতারা পুঁজিবাজারের সাম্প্রতিক নাজুক পরিস্থিতির জন্য স্পন্সরদের শেয়ার বিক্রির হিড়িককেও অন্যতম কারণ বলে দায়ী করেন। বিশেষ করে তারা খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) করপোরেট স্পন্সর সামিট করপোরেশনের পৌনে দুই লাখ শেয়ার বিক্রির ঘোষণা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

এছাড়া, মন্দা বাজারেও নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক ঘন ঘন আইপিও অনুমোদনেরও সমালোচনা করেন ডিএসই ও ডিবিএ নেতৃবৃন্দ।

শেয়ারবার্তা / জুয়েল

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে