ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

টানা পতনের পর উত্থানে শেয়ারবাজার

২০১৮ নভেম্বর ০৭ ১৪:৫৮:৩২
টানা পতনের পর উত্থানে শেয়ারবাজার

পাঁচ কার্যদিবস পতনের পর বুধবার (০৭ নভেম্বর) উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও উভয় শেয়ারবাজারে বেড়েছে।ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২৪২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৭ ও ১৮৫৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫৪০ কোটি টাকা।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানির মধ্যে ২০৬টি বা ৬১.৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৮০টি বা ২৩.৮৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি বা ১৪.৬৩ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এসকে ট্রিমসের। এ দিন কোম্পানির ২০ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সায়হাম কটনের ১৯ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৮ কোটি ০১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ভিএফএস থ্রেড ডাইং।

লেনদেনে এরপর রয়েছে- বিবিএস কেবলস, ইন্ট্রাকো, সামিট পাওয়ার, পেনিনসুলা, ইনটেক, শাশা ডেনিমস এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। সিএসইতে আজ মোট ২১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে