ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

পুঁজিবাজার বিলিয়নেয়ার বাপেটের কোম্পানির দ্বিগুণ মুনাফা

২০১৮ নভেম্বর ০৬ ০৬:৫১:১২
পুঁজিবাজার বিলিয়নেয়ার বাপেটের কোম্পানির দ্বিগুণ মুনাফা

পুঁজিবাজার বিলিয়নেয়ার ওয়ারেন বাফেটের কোম্পানি বার্কশেয়ার হেথাওয়ের প্রান্তিক মুনাফা বেড়ে দ্বিগুণ হয়েছে। গত শনিবার এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, করপোরেট কর কমার পাশাপাশি ঘূর্ণিঝড় হারিকেনে বীমা খাতে লোকসান না হওয়ায় প্রান্তিক অপারেটিং মুনাফা বেড়ে দ্বিগুণ হয়েছে।

বাফেট তার নিজের কোম্পানির আরো ৯২৮ মিলিয়ন ডলারের শেয়ার কেনার কথা জানিয়েছেন গত প্রান্তিকে। বিশ্লেষকরা বলছেন, দ্বিগুণ মুনাফা করায় বাফেটের হাতে আরো অর্থ আসবে, যা দিয়ে তিনি নতুন করে শেয়ার কিনতে পারবেন।

বছরের তৃতীয় প্রান্তিকে বার্কশেয়ার হেথাওয়ের অপারেটিং মুনাফা দ্বিগুণ বেড়ে হয় ৬.৮৮ বিলিয়ন ডলার, যা এক বছর আগের একই সময়ে ছিল ৩.৪৪ বিলিয়ন ডলার। এমনকি ওয়ালস্ট্রিটের প্রত্যাশা ৬.১১ বিলিয়ন ডলারের চেয়েও এ আয় বেশি।

আগের বছর বার্কশেয়ার হেথাওয়েকে বীমা খাতে বড় অঙ্কের লোকসান দিতে হয়েছিল। যুক্তরাষ্ট্রে তিনটি হারিকেন ও ম্যাক্সিকোতে ভূমিকম্পের কারণে গত বছরের তৃতীয় প্রান্তিকে বীমা খাতে ১.৪ বিলিয়ন ডলার লোকসান দিলেও এবার আয় হয়েছে ৪৪১ মিলিয়ন ডলার।

কোম্পানি জানায়, তৃতীয় প্রান্তিকে নেট আয় ৩৫৫ শতাংশের বেশি বেড়ে হয়েছে ১৮.৫ বিলিয়ন ডলার। এ বছর বার্কশেয়ারকে কর দিতে হয়েছে ১৯.২ শতাংশ করে। যেখানে আগের বছর দিতে হয়েছিল ২৫.৩ শতাংশ করে। গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করপোরেট কর কমানোর ফলে লাভবান হচ্ছে বড় কোম্পানিগুলো। রয়টার্স।

শেয়ারবার্তা / শহিদুল ইসলাম

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে