ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

১৬৯ কোম্পানির চার হাজার কোটি টাকার লভ্যাংশ ঘোষণা

২০১৮ নভেম্বর ০৪ ০৭:১৯:৪৯
১৬৯ কোম্পানির চার হাজার কোটি টাকার লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত উৎপাদন ও সেবামুখী খাতের ৫০ কোম্পানি এ বছর বেশি লভ্যাংশ ঘোষণা করেছে। গতবছরের তুলনায় কম লভ্যাংশ ঘোষণা করেছে ৪৯ কোম্পানি এবং গত বছরের সমান লভ্যাংশ ঘোষণা করেছে ৫১ কোম্পানি।

সদ্য বিদায়ী হিসাব বছরে উৎপাদন ও সেবামূখী খাতে ১৯৯ কোম্পানির মধ্যে ১৬৯ কোম্পানি ঘোষিত লভ্যাংশ পর্যালোচনায় দেখা যায়, কোম্পানিগুলো এ বছর সাত হাজার ১৪৬ কোটি টাকা নিট মুনাফার বিপরীতে বোনাসসহ চার হাজার ১৮ কোটি টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে লভ্যাংশের পরিমাণ ৭৩ কোটি টাকা বাড়লেও নগদ লভ্যাংশের পরিমাণ ৪৫ কোটি টাকা কমে ২ হাজার ৯০৭ কোটি টাকায় নেমেছে। আর বোনাস লভ্যাংশের পরিমাণ ১১৮ কোটি টাকা বেড়ে ১ হাজার ১১১ কোটি টাকা ছাড়িয়েছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বছরের তুলনায় নগদ লভ্যাংশ বেড়েছে ৪০ কোম্পানির ও কমেছে ৩২টির। বিপরীতে ৩৭ কোম্পানির বোনাস লভ্যাংশ গত বছরের তুলনায় কমেছে ও বেড়েছে ৪০টির। টাকার অঙ্কে বোনাস লভ্যাংশের পরিমাণ বাড়লেও নতুন নগদ লভ্যাংশ ঘোষণা করা কোম্পানির সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। কমেছে বোনাস লভ্যাংশের হার কমিয়ে আনা কোম্পানির সংখ্যা।

অপরদিকে, এ বছর শুধু বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে ৪৯ কোম্পানি, গত বছর যা ছিল ৪৬টি। অন্যদিকে, এ বছর শুধু নগদ লভ্যাংশের ঘোষণা করেছে ৬৩টি কোম্পানি, যা গত বছর ছিল ৫৩টি।

পর্যালোচনায় আরও দেখা গেছে, ১৯ কোম্পানি এ বছর তাদের শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। এর মধ্যে গত বছর লভ্যাংশ দিয়েছে এমন তিন কোম্পানি রয়েছে। এগুলো হলো- নর্দার্ন জুট, জিবিবি পাওয়ার ও ইভিন্স টেক্সটাইল। এর মধ্যে শেষ দুটি কম হলেও মুনাফা করেছে। বিপরীতে গত বছর লভ্যাংশ না দেওয়া দুই কোম্পানি কেঅ্যান্ডকিউ ও সুহৃদ এবছর লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

আবার লোকসান করলেও এ বছর লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জিকিউ বলপেন, উসমানিয়া গ্লাস ও ফ্যামিলিটেক্স। এ ছাড়া ৩০ কোম্পানি নিট মুনাফার তুলনায় বেশি লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।


শেয়ারবার্তা / জুয়েল

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে