ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

পতনে শেয়ারবাজার আর সেই সাথে কমেছে লেনদেনও

২০১৮ অক্টোবর ১১ ১৫:০৮:১৭
পতনে শেয়ারবাজার আর সেই সাথে কমেছে লেনদেনও

বৃহস্পতিবার (১১ অক্টোবর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর । ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে ৬৪৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৫৭ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮০১ কোটি টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৩৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৬৫ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়েছে।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানির মধ্যে ১১৭টি বা ৩৪.৭১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫৬টি বা ৪৬.২৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি বা ১৮.৯৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সামিট পাওয়ারের। এ দিন কোম্পানির ৫৯ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের ৫৭ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৩৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো, ড্রাগন সোয়েটার, অলিম্পিক, নূরানী ডাইং, বিবিএস কেবলস, সিঙ্গার এবং একটিভ ফাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯২টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। সিএসইতে আজ মোট ২৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে