ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

অভিজ্ঞতার অভাবে ঘুরেফিরে কয়েকটি মার্চেন্ট ব্যাংকের আইপিও- বালা

২০১৮ অক্টোবর ১১ ১৪:৪৫:২৭
অভিজ্ঞতার অভাবে ঘুরেফিরে কয়েকটি মার্চেন্ট ব্যাংকের আইপিও- বালা

দেশে ৫৫-৬০টি মার্চেন্ট ব্যাংক বা ইস্যু ম্যানেজার থাকলেও হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু আনছে। প্রত্যেকটি মার্চেন্ট ব্যাংকের আইপিও’র জন্য ইস্যু জমা দেওয়া বাধ্যতামূলক হলেও অনেকে তাও করে না। এক্ষেত্রে অভিজ্ঞতার অভাবে ঘুরেফিরে কয়েকটি মার্চেন্ট ব্যাংক ইস্যু আনছে। ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ আয়োজিত এক সেমিনারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালা এসব কথা বলেছেন।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) রাজাধানীর একাত্তর হোটেলে এই সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)। এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি নাসির উদ্দিন চৌধুরী। আর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারন সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ।

তিনি বলেন, উদ্যোক্তাদের উদ্দেশ্যের উপর কোম্পানির ভালো-মন্দ নির্ভর করে। তাই বিনিয়োগের আগে তাদের সর্ম্পক্যে জেনে নেওয়া উচিত। কারন উদ্যোক্তাদের অসৎ উদ্দেশ্যের কারনে একটি গ্রুপের সবচেয়ে ভালো কোম্পানিটিও শেয়ারবাজারে এসে খারাপ হয়ে যায়। আর দূর্বল কোম্পানিগুলো ভালো হয়ে যায়।

২০১০ সালে শেয়ারবাজারে ধ্বসের পেছনে প্রাইভেট প্লেসমেন্টে অরাজকতা অন্যতম কারন বলে মনে করেন স্বপন কুমার বালা। যদিও বিষয়টি নিয়ে তেমন আলোচনা হয়নি বা কেউ বলেনি। তবে ওইসময় প্লেসমেন্টে শেয়ার বিক্রয় নিয়ে নানা অরাজকতা হয়েছে। এমনও হয়েছে টাকা দিয়ে পরে প্লেসমেন্টের শেয়ার পাওয়া যায়নি এবং যে পরিমাণ দেওয়ার কথা ছিল, তা দেওয়া হয়নি।

শেয়ারবাজারে এখনো প্রাইমারি মার্কেট লাভজনক বলে জানিয়েছেন বালা। এই মার্কেটে অবিশ্বাস্য ক্যাপিটাল গেইন করা যায়। যা একটি কোম্পানির লেনদেনের প্রথমদিনেই অর্জন করা যায়। এক্ষেত্রে সাধারনত ৩ মাস সময় লাগে। তবে এটাকে কমিয়ে আনার জন্য কমিশন কাজ করছে।

এক প্রশ্নের জবাবে বালা বলেন, বার্ষিক সাধারন সভায় (এজিএম) দাবি নিয়ে কথা বলা শেয়ারহোল্ডারের মৌলিক অধিকার। যদি এটা সম্ভব না হয়, তাহলে শেয়ারহোল্ডারদের আদায় করে নিতে হবে। তাও না পারলে কমিশনে অভিযোগ করতে হবে। এর আলোকে কমিশন ব্যবস্থা গ্রহণ করবে।

নাসির উদ্দিন চৌধুরী বলেন, দেশে প্রায় ৬০টি মার্চেন্ট ব্যাংক আছে। আর আরজেএসসিতে প্রায় আড়াই লাখ কোম্পানির রেজিষ্ট্রেশন নেওয়া আছে। কিন্তু তারপরেও বছরে মাত্র ১০-১২টি কোম্পানি শেয়ারবাজারে আসে। এক্ষেত্রে আবার ১টি কোম্পানির শেয়ারবাজারে আসতে ৩-৪ বছর সময় লাগে।

তিনি বলেন, এবার বিশ্বে ৮৪টি দেশ ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদযাপন করছে। যা বাংলাদেশেও করা হচ্ছে। এক্ষেত্রে মূল উদ্দেশ্য হচ্ছে বিনিয়োগকারীদেরকে শিক্ষিত ও সচেতন করা। যাতে তারা সঠিক বিনিয়োগ করতে পারে এবং ক্ষতিগ্রস্থ না হয়।

লোভ ও আতঙ্ক থেকে বিনিয়োগকারীদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিএমবিএ’র ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ। তাহলে শেয়ারবাজার থেকে মুনাফা অর্জন করা সম্ভব বলে মনে করেন তিনি।

শেয়ার বার্তা/ জে ভি

কোম্পানী সংবাদ এর সর্বশেষ খবর

উপরে