ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

ইভিন্স টেক্সটাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিনিয়োগকারীদের চিঠি

২০১৮ অক্টোবর ১০ ১৮:১৭:৪৫
ইভিন্স টেক্সটাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিনিয়োগকারীদের চিঠি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের ইভিন্স টেক্সটাইল লিমিটেড ৩০ জুন,২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ না দিয়ে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করেছে। তাই এ কোম্পানির লভ্যাংশ না দেওয়ার কারণ তদন্ত করে লভ্যাংশ দিতে বাধ্য করার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে চিঠি দিয়েছে বিনিয়োগকারীর ঐক্য পরিষদ।

আজ ১০ অক্টোবর বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর-রশীদ চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি নিয়ন্ত্রক সংস্থাকে দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, ২০১০ সালে পুঁজিবাজারে মহাধ্বসের অন্যতম কারণ ছিলো কোম্পানিগুলোর অনিয়ম, দুর্নীতি ও প্রতারণা। সম্প্রতি ইভিন্স টেক্সটাইল এ ধরণের প্রতারণার আশ্রয় গ্রহণ করেছে। তালিকাভুক্তির ৩ বছরের মাথায় ১ টাকা ইপিএস থাকা স্বত্ত্বেও নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। এটা বিনিয়োগকারীদের সঙ্গে চরম প্রতারণা। নো ডিভিডেন্ড ঘোষণার পরের দিন শেয়ার দর ১৫ টাকা থেকে ১০ টাকায় নেমে এসেছে। পুরো শেয়ারবাজারেই এর খারাপ পরিলক্ষিত হয়েছে। তিন বছর আগে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৭ কোটি টাকা সংগ্রহ করে। আইপিও অনুমোদন পাওয়ার পূর্বেও ইভিন্স টেক্সটাইলের বিরুদ্ধে দুর্বল মৌলভিত্তি, ভুয়া এনএভি ও ভুয়া ইপিএস দেখানোর অভিযোগ উঠেছিল। এ ধরণের কোম্পানির কারণেই বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তাই ইভিন্স টেক্সটাইলের ডিভিডেন্ড না দেওয়ার কারণ তদন্ত করে পুনরায় ডিভিডেন্ড দেওয়ার ব্যবস্থা করতে নিয়ন্ত্রক সংস্থার প্রতি আহবান জানান বিনিয়োগকারীরা।

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, মুনাফায় থাকার পরও ইভিন্স টেক্সটাইল কোনো ডিভিডেন্ড ঘোষণা না করে বিনিয়োগকারীদের ক্ষতির মুখে ফেলেছে। কোম্পানিটি এখন জেড ক্যাটাগরিতে রয়েছে। নো ডিভিডেন্ড ঘোষণা করার কারণে একদিনেই এর শেয়ার দরে ব্যাপক দরপতন হয়েছে। এতে বিনিয়োগকারীরা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই এর ক্ষতিপূরণ কোম্পানিকেই দিতে হবে। নিয়ন্ত্রক সংস্থাকে এ ব্যাপারে সুষ্ঠু তদন্ত করে বিনিয়োগকারীদের পক্ষে অবস্থান নেওয়ার দাবি জানান তিনি।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে