ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

সূচক বাড়লেও কমেছে লেনদেন

২০১৮ অক্টোবর ০৯ ১৫:০৯:২৪
সূচক বাড়লেও কমেছে লেনদেন

মঙ্গলবার (০৯ অক্টোবর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে ৮০১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২১ লাখ টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৪২ লাখ টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৪৫৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪ ও ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৭৮ ও ১৯২৯ পয়েন্টে।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৮টি কোম্পানির মধ্যে ১০১টি বা ২৯.৮৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৯৫টি বা ৫৭.৬৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি বা ১২.৪২ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। এ দিন কোম্পানির ৮৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ৪৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৩৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক।

লেনদেনে এরপর রয়েছে- সামিট পাওয়ার, বিবিএস কেবলস, কনফিডেন্স সিমেন্ট, স্কয়ার ফার্মা, একটিভ ফাইন, ইফাদ অটোস ও ড্রাগন সোয়েটার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮২৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। সিএসইতে আজ মোট ২৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে