ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫

তথ্য প্রযুক্তি খাতে যে ৭ কোম্পানির আয় বেড়েছে

২০১৮ মে ১৬ ১২:১৬:০৪
তথ্য প্রযুক্তি খাতে যে ৭ কোম্পানির আয় বেড়েছে

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য প্রযুক্তি খাতে তালিকাভূক্ত ৮ কোম্পানির মধ্যে ৬ কোম্পানির আয়ই বেড়েছে। অবশিষ্ট ২ কোম্পানির মধ্যে ১টির লোকসান কমেছে এবং অন্যটির আয় কমেছে। এতে দেখা যায়, এখাতে ৮৭.৫০ শতাংশ কোম্পানির আয় বেড়েছে এবং ১২.৫০ শতাংশ কোম্পানির আয় কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্রে জানা যায়, এখাতে তালিকাভূক্ত কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় বেড়েছে আমরা নেটওয়ার্কসের। কোম্পানিটির আয় বেড়েছে ৮৩.২০ শতাংশ। অন্যদিকে, আয় কমেছে একমাত্র বিডিকম অনলাইনের। কোম্পানিটির আয় কমেছে ৮.৮০ শতাংশ। আর লোকসান কমেছে আইএসএনের।


তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই ২০১৭-মার্চ থেকে ২০১৮ আমরা নেটওয়ার্কসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৮০ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২.৬২ টাকা। কোম্পানির আয় বেড়েছে ৮৩.২০ শতাংশ।

আয় বৃদ্ধির দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইনটেক লিমিটেড। আলোচ্য সময়ে ইনটেকের ইপিএস হয়েছে ০.২২ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.১৪ টাকা। আয় বেড়েছে ৫৭.১৪ শতাংশ।

তৃতীয় অবস্থানে থাকা আইটিসির ইপিএস হয়েছে ০.৯৬ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ০.৭৭ টাকা। আয় বেড়েছে ২৪.৬৭ শতাংশ।

ডেফোডিল কম্পিউটার্স ইপিএস ২.০১ টাকা নিয়ে আয় বৃদ্ধির চতুর্থ স্থানে রয়েছে। আগের বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ১.৭৫ টাকা। আয় বেড়েছে ১৪.৮৫ শতাংশ।

১২.৮৪ শতাংশ আয় বৃদ্ধি নিয়ে পঞ্চম স্থানে রয়েছে আমরা টেকনোলজি। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.২৩ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.০৯ টাকা।

ষষ্ট স্থানে থাকা অগ্নি সিস্টেমের ইপিএস হয়েছে ০.৮২ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৭৬ টাকা। আয় বেড়েছে ৭.৮৯ শতাংশ।

এছাড়া, আলোচ্য সময়ে আইএসএনের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.০৫ টাকা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ০.১১ টাকা। কোম্পানিটির লোকসান কমেছে ১৪৫ শতাংশ।

অন্যদিকে, আলোচ্য সময়ে বিডিকমের ইপিএস হয়েছে ১.১৪ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.২৫ টাকা। কোম্পানিটির আয় কমেছে ৮.৮০ শতাংশ।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে