ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫

শেয়ারবাজারের উন্নয়ন ছাড়া অর্থনীতির উন্নয়ন সম্ভব না

২০১৮ মে ১৬ ১০:৩৩:১৯
শেয়ারবাজারের উন্নয়ন ছাড়া অর্থনীতির উন্নয়ন সম্ভব না

পৃথিবীর কোন দেশের শেয়ারবাজার উন্নয়ন না করে, অর্থনীতির উন্নয়ন করা সম্ভব না বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক কমিশনার আরিফ খান।

আরিফ খান বলেন, অনেক ভালো কোম্পানি শেয়ারবাজারে আনতে না পারলে, বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগ করবে না। আমরা জানি শেয়ারবাজারে ৩০০টি কোম্পানি আছে। কিন্তু বিদেশীরা বিনিয়োগের জন্য ২০-২৫টির বেশি কোম্পানি খুজে পায় না। তাই বহুজাতিক ও সরকারি ভালো কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার জন্য উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে প্রণোদনা দিয়ে আনা যেতে পারে। যদিও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত অনেক বছর ধরেই চেষ্টা করছেন। তবে তেমন কিছু হচ্ছে না। এক্ষেত্রে অনেক অভ্যন্তরীন বিষয় রয়েছে।

পার্শ্ববর্তী দেশ ভারতের প্রতি ঘরে ঘরে মানুষ মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করে বলে জানান আরিফ খান। এটি এমন একটি সেক্টর, যেখানে দীর্ঘমেয়াদে অর্থায়নের ব্যবস্থা করা যায়। আর ওই দেশের মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করলে, ৫ লাখ রুপি পর্যন্ত লভ্যাংশ কর মওকুফ পায়। যেটি আমাদের দেশে মাত্র ২৫ হাজার টাকা। আর এটার পরিমাণ পরিবর্তন করতে গেলে, ২-৫ হাজার টাকা করা হয়।

অর্থমন্ত্রনালয়, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির মধ্যে একটি প্রতিষ্ঠান একরকম সিদ্ধান্ত নিলে, আরেকটি বিপরীত নেয় বলে জানান আরিফ খান। এক্ষেত্রে সরকারিভাবে কেন্দ্রীয় পর্যায়ে নীতি গ্রহনের দরকার। এছাড়া কেনো শেয়ারবাজার ও মিউচ্যুয়াল ফান্ড গুরুত্বপূর্ণ তা বোঝানো দরকার।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে