ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

চীনা কনসোর্টিয়ামের সঙ্গে গোলটেবিল আলোচনা

কৌশলগত অংশীদারিত্বের সুফল অর্থনৈতিক উন্নয়নেও প্রতিফলিত হবে

২০১৮ মে ১৬ ০৬:১৪:৫৫
কৌশলগত অংশীদারিত্বের সুফল অর্থনৈতিক উন্নয়নেও প্রতিফলিত হবে

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সঙ্গে চীনা শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কৌশলগত অংশীদারিত্বের সুফল দেশের অর্থনৈতিক উন্নয়নেও প্রতিফলিত হবে। এজন্য দেশের পুঁজিবাজারকে মূলধন উত্তোলনের জন্য যথোপযুক্ত জায়গা হিসেবে তৈরি করতে হবে। ডিএসইতে নতুন নতুন প্রডাক্ট চালু, বিভিন্ন টেকনিক্যাল অগ্রগতি, এসএমইবান্ধব প্লাটফর্ম গড়ে তোলাসহ এক্সচেঞ্জের টেকসই উন্নয়নে একটি পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় কাজ শুরু করতে হবে।

রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ-চায়না ক্যাপিটাল মার্কেটস’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় দুই দেশের বক্তারা এ মত দেন।

স্টক এক্সচেঞ্জের কৌশলগত অংশীদারিত্ব ও অর্থনৈতিক প্রেক্ষাপটে এর নানা দিক নিয়ে আলোচনার জন্য মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই), শেনঝেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজনে অংশীদার হিসেবে আরো ছিল হংকংভিত্তিক সিটিক সিকিউরিটিজের অঙ্গপ্রতিষ্ঠান সিএলএসএ ও স্থানীয় এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স। গোলটেবিল আলোচনায় বাংলাদেশ ও চীনের পুঁজিবাজার-সংশ্লিষ্টরা ছাড়াও দেশের অনেক নীতি গবেষক অংশ নেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে বাংলাদেশের অর্থনীতির নানা দিক তুলে ধরে বেইজিং গৃহীত বেল্ট রোড ইনিশিয়েটিভের আওতায় বাংলাদেশ-চীনের সহযোগিতার ওপর আলোকপাত করেন বাংলাদেশ ব্যাংকের মুখ্য অর্থনীতিবিদ ফয়সাল আহমেদ। জনসংখ্যার ঘনত্ব বাংলাদেশের একটি ভিন্ন শক্তি বলে মত দেন তিনি।

জনবহুল চীনের উন্নয়নের অভিজ্ঞতা আর বাংলাদেশের উন্নয়নে অনেক সাদৃশ্য রয়েছে উল্লেখ করে শ্রমঘন শিল্প ও অবকাঠামো উন্নয়নে দুপক্ষের সহযোগিতা ফলপ্রসূ হবে বলে আশা প্রকাশ করেন শেনঝেন স্টক এক্সচেঞ্জের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াং জিয়ানজুন। শেনঝেন স্টক এক্সচেঞ্জ বহু এসএমই প্রতিষ্ঠানকে মূলধন জুগিয়ে একটি আদর্শ এসএমই বোর্ড গড়ে তুলেছে জানিয়ে ডিএসইতেও তেমনটি করা সম্ভব বলে আশা প্রকাশ করেন তিনি।

অন্য একটি মূল প্রবন্ধ উপস্থাপনকালে, দেশের উন্নয়নের জন্য অত্যাবশ্যক শ্রমঘন বিভিন্ন শিল্প, বড় অবকাঠামো অর্থায়নের পাশাপাশি দেশের পুঁজিবাজারে ভালো সিকিউরিটিজের জোগান ও সেগুলোর চাহিদা বাড়াতে শেনঝেন-সাংহাই কনসোর্টিয়ামের ভূমিকা রাখার সুযোগ আছে বলে মত দেন এশিয়ান টাইগার ক্যাপিটালের চেয়ারম্যান ইফতি ইসলাম। আঞ্চলিক পরিবহন ও যোগাযোগ অবকাঠামোর উদ্যোগ সফল করতে হলে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে একটি আর্থিক করিডোর কার্যকর করার ওপরও গুরুত্ব আরোপ করেন তিনি, যেখানে আধুনিক স্টক এক্সচেঞ্জ ফ্যাসিলিটেটরের ভূমিকা রাখতে পারে।

আর্থিক খাতে দুই দেশের মধ্যে সম্ভাব্য আদান-প্রদানের নানা দিক তুলে ধরেন সিটিক সিএলএসএর ব্যবস্থাপনা পরিচালক এডমন্ড চান। এ সময় শেনঝেন স্টক এক্সচেঞ্জের ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট ডিরেক্টর লিউ ফুঝং এক নিবন্ধে চীনের পুঁজিবাজার সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেন।

পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর ডিএসইকে অর্থনৈতিক উন্নয়নে জোরালো ভূমিকা রাখার মতো একটি স্টক এক্সচেঞ্জে উন্নীত করতে পঞ্চবার্ষিক পরিকল্পনা নিয়ে কাজ শুরুর ওপর গুরুত্ব আরোপ করেন। পুঁজিবাজারের টেকসই উন্নয়নের বিভিন্ন দিক পর্যালোচনা করে সময়ে সময়ে সঠিক পরামর্শ দেয়ার জন্য দুই দেশের বিশেষজ্ঞ ও গবেষকদের সমন্বয়ে একটি যৌথ থিংক ট্যাংক গড়ে তোলারও আহ্বান জানান তিনি। শেনঝেন স্টক এক্সচেঞ্জের রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হে জিবাও ‘রোল অব থিংক ট্যাংকস ইন বাংলাদেশ-চায়না ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট’ শীর্ষক এক নিবন্ধে যৌথ থিংক ট্যাংকের গুরুত্ব তুলে ধরেন।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন-বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান দেশের পুঁজিবাজারে বিদ্যমান সমস্যা ও তা সমাধানে করণীয় তুলে ধরেন। ব্যবসার শুরুর দিকে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের সুযোগ বৃদ্ধি, বাজারে গবেষণা ও বিশ্লেষণ অবাধ করার মতো কিছু বিষয়ে বিশেষ জোর দেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিআরআইয়ের ভাইস চেয়ারম্যান ড. সাদিক আহমেদ। সমাপনী বক্তব্যে ডিএসই ও শেনঝেন-সাংহাই কনসোর্টিয়ামের কৌশলগত অংশীদারিত্বের সুফল নিয়ে আশাবাদ ব্যক্ত করেন সাংহাই স্টক এক্সচেঞ্জের সুপারভাইজরি বোর্ডের চেয়ারম্যান প্যান শুয়েশিয়ান।

এ সময় ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক, পরিচালনা পর্ষদের অনেক সদস্য, স্থানীয় অনেক নীতি গবেষক ও সফরকারী কর্মকর্তাদের অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত সোমবার সন্ধ্যায় অর্থমন্ত্রী ও বিএসইসি চেয়ারম্যানের উপস্থিতিতে কৌশলগত অংশীদার হিসেবে ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কেনার জন্য চুক্তি সই করেন চীনা কনসোর্টিয়ামের প্রতিনিধিরা।


শেয়ারবার্তা / শহিদুল্ ইসলাম

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে