ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫

কুইন সাউথের আইপিও বিজয়ীরা হতাশ!

২০১৮ মার্চ ১৩ ১৭:৫০:৫০
কুইন সাউথের আইপিও বিজয়ীরা হতাশ!

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের কোম্পানি কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেডের আজ লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথমদিন কোম্পানিটির শেয়ার দর ২২৫ শতাংশ বেড়ে ৩২.৫০ টাকায় ক্লোজিং হয়। প্রথমদিন শেয়ারদর এতো কম হওয়ায় কোম্পানিটির আইপিও বিজয়ীরা হতাশা ব্যক্ত করেছেন।

এর আগে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ওয়াইম্যাক্স ইলেকট্রড বা নাহি অ্যালুমিনিয়াম যেভাবে প্রথমদিনে দর বেড়েছিল সেই তুলনায় আশানুরূপ দর পাননি আজ লেনদেন শুরু করা কুইন সাউথ টেক্সটাইল মিলসের বিনিয়োগকারীরা। ওয়াইম্যাক্স লেনদেনের প্রথমদিন শেয়ারদর ১০৪.৭০ টাকা বা ১০৪৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। অন্যদিকে, নাহি অ্যালুমিনিয়াম লেনদেদেনের প্রথমদিন ৮১২ শতাংশ বেড়েছিল। কিন্তু কুইন সাউথ টেক্সটাইলের শেয়ার দর বেড়েছে ২২৫ শতাংশ বা ২২.৫০ টাকা।

অভিষেকের দিন কুইন সাউথের ওপেনিং প্রাইস দাঁড়ায় ৩৭ টাকা। দিনভর কোম্পানিটির শেয়ার ২৮ টাকা হতে ৩৩ টাকার মধ্যে লেনদেন হয়। দিনশেষে ক্লোজিং হয় ৩৩.৬০ টাকায়। এদিন কোম্পানিটির ৬৪ লাখ ৩২ হাজার ৮২০টি শেয়ার ১২ হাজার ৫৫৪ বার হাতবদল হয়। যার বাজার মূল্য দাঁড়ায় ১৮ কোটি ৫৮ লাখ ৭০ হাজার টাকা। আজ কোম্পানিটির শেয়ার দর ২৫ টাকা থেকে ৩৮ টাকায় উঠানামা করে।

শেয়ারবাজারে প্রবীণ বিনিয়োগকারী সাবেক সরকারি কর্মকর্তা মো. আলকাছ মোল্লা বলেন, ‘আশা করেছিলাম কোম্পানিটির শেয়ারদর ১০০ টাকার কাছাকাছি হবে। কিন্তু কোম্পানি যে দরে লেনদেন শুরু করে, তাতে হতাশ হয়েছি। বিদেশি ব্যবস্থাপনায় কোম্পানিটির শেয়ারদর এতো কম হওয়া উচিত ছিল না।’

এর আগে ৭ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৬২ গুণ এবং বিদেশী বিনিয়োগকারীদের কাছ থেকে ৯৭ হাজার আবেদন জমা পড়ে। এক্ষেত্রে চাহিদার বেশি আবেদন হওয়ায়, গত ১ ফেব্রুয়ারি আইপিওর লটারি অনুষ্ঠিত হয়।

কোম্পানিটি শেয়ারবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা উত্তোলন করে। যা দিয়ে স্বয়ংক্রিয় ওয়ারহাউজ নির্মাণ, মেশিনারিজ ক্রয়, কারখানা আধুনিকায়ন, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যবহার করা হবে।

আইপিওতে কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।


শেয়ারবার্তা / জুয়েল











সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে