ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সাড়ে ৮ মাস আগের অবস্থানে নেমে গেছে ডিএসইর প্রধান সূচক

২০১৮ মার্চ ১২ ১৫:০৯:১৮
সাড়ে ৮ মাস আগের অবস্থানে নেমে গেছে ডিএসইর প্রধান সূচক

সোমবারও (১২ মার্চ)পতনে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারের লেনদেন। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমে ৫ হাজার ৭০৫ পয়েন্টের ঘরে দাড়িয়েছে। অর্থাৎ ডিএসইএক্স সাড়ে ৮ মাস আগের অবস্থানে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭০৫ পয়েন্টে দাড়িয়েছে। যা ৮ মাস ১০ দিন বা ১৭৫ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। এর আগে ২০১৭ সালের ২ জুলাই ডিএসইর ডিএসইএক্স ৫ হাজার ৬৫৪ পয়েন্টে অবস্থান করছিল। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআইও ৮ মাস ১০ দিন বা ১৭৪ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। আজ সিএএসপিআই ২৫১ পয়েন্ট কমে ১৭ হাজার ৬২৪ পয়েন্টে দাড়িয়েছে। এর আগে ২০১৭ সালের ২ জুলাই সিএএসপিআই ১৭ হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করছিল।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ ও ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১৩৫০ ও ২১০৭ পয়েন্টে। সিএসইর অন্য সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৭, সিএসই-৩০ সূচক ১৬৩, সিএসসিএক্স ১৫১ ও সিএসআই ১৪ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১৩২৪, ১৬০২৭, ১০৬৩৯ ও ১১৯৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির বা ৯ শতাংশের, শেয়ার দর কমেছে ২৭৩টির বা ৮২ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩০টির বা ৯ শতাংশের। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি টাকা। আগের দিন হয়েছিল ২৩৬ কোটি টাকার।

সিএসইতে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১২টির বা ৬ শতাংশের, দর কমেছে ১৯১টির বা ৮৮ শতাংশের এবং ১৫টির বা ৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৪৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৫ কোটি টাকা বেশি।

শেয়ার বার্তা/ জে ভি

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে