ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

সিংহভাগ কোম্পানির শেয়ারে দরপতন

২০১৮ মার্চ ১১ ১৮:৩৮:২৭
সিংহভাগ কোম্পানির শেয়ারে দরপতন

প্রধান পু৭জিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানির দরপতন হয়েছে। এর সাথে লেনদেনেও বিশাল ধস নেমেছে। এদিন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ম্যারিকো, উত্তরা ফাইন্যান্স, ব্যাংক এশিয়া, ওরিয়র ফার্মা, বাটা শু, সিভিও পেট্রোকেমিক্যাল ও জেমিনি সি ফুড লিমিটেডের ওপর ভর করে লেনদেন হয়েছে। দিনশেষে ডিএসই’তে লেনদেন ২৩৬ কোটি টাকায় দাঁড়িয়েছে এবং ডিএসইর সার্বিক সূচক কমেছে শূন্য দশমিক ৯৩ শতাংশ বা ৫৪ দশমিক ৬২ পয়েন্ট। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় এবং শেষ সময় পর্যন্ত বাজারের গতি পতনের চিত্র দেখা যায়। বাজারের লেনদেন পতনে লংকাবাংলা ফাইন্যান্স, মুন্নু সািরমিক, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, মার্কেন্টাইল ব্যাংক, স্কয়ার ফার্মা, নাহি অ্যালুমিনিয়ামের অন্যতম ভূমিকা ছিল।

অন্যদিকে সূচকের গতি পতনের নেপথ্যে গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি, আইসিবি, অলিম্পিক, আল-আরাফা ব্যাংক ও সিটি ব্যাংক লিমিটেডের ভূমিকা ছিল।

এদিকে দিনভর ডিএসইতে মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩টি, কমেছে ২৪৬টির এবং ৩১টি কোম্পানি-ফান্ডের দর অপরিবর্তিত রয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে প্রায় ৬ কোটি ৪৫ লাখ শেয়ার ও ইউনিট ৭০ হাজার ৫৬৪ বার হাতবদল হয়। দিনশেষে বাজারমূল্য দাঁড়িয়েছে ২৩৬ কোটি ৭৩ লাখ ৮১ হাজার টাকা।

শেয়ারাবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে