ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫

‘পতনে আতঙ্কিত হয়ে বাজার ছেড়ে যাওয়া ঠিক হবে না’

২০১৮ মার্চ ১১ ০৮:২২:২৬
‘পতনে আতঙ্কিত হয়ে বাজার ছেড়ে যাওয়া ঠিক হবে না’

পুঁজি নিরাপদ রাখতে হলে বিচার-বিশ্লেষণ করে বিনিয়োগ করতে হবে। এ জন্য কোম্পানির সার্বিক দিক পর্যালোচনা করতে হয়। পুঁজি নিরাপদ রাখার জন্য কোম্পানি বাছাইয়ের ক্ষেত্রে আয়-ব্যয়, ব্যবসায়িক সম্ভাবনা-প্রতিবন্ধকতা, বাজারদর হ্রাস-বৃদ্ধির পেছনের কারণসহ খুঁটিনাটি দিকগুলোও খেয়াল করতে হবে। এ জন্য টেকনিক্যাল অ্যানালাইসিস অনেক গুরুত্বপূর্ণ। তাই বিনিয়োগকারীদের এ বিষয়ে আরও মনোযোগী হয়ে উঠতে হবে। পতন দেখে আতঙ্কিত হয়ে বাজার ছেড়ে যাওয়া ঠিক হবে না। বরং খারাপ সময়ে ধৈর্যধারণ করতে হবে বলে পরামর্শ দিয়েছেন পুঁজিবাজার ও অর্থনীতি বিশ্লেষকরা।

‘অ্যাপ্লিকেশন অব টেকনিক্যাল অ্যানালাইসিস ইন ক্যাপিটাল মার্কেট ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা তাঁরা এসব কথা বলেন। পুঁজিবাজারের বিনিয়োগকারীদের টেকনিক্যাল অ্যানালাইসিসের ব্যবহারিক প্রয়োগবিষয়ক দিনব্যাপী কর্মশালায় বলা হয়,
যথাযথ বিচার-বিশ্লেষণ না করে বিনিয়োগ করা হলে ঝুঁকি অনেক বেড়ে যায়। কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে টেকনিক্যাল অ্যানালিস্ট ফোরাম অব বাংলাদেশ (টিএএফবিডি) ও ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ। রাজধানীর রমনায় দি ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে গতকাল শনিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় অর্থনৈতিক বিশ্লেষক মো. মহসীন বর্তমান রাজার পরিস্থিতি সম্পর্কে বলেন, ‘পুঁজিবাজারে উত্থান-পতন খুবই স্বাভাবিক একটি প্রক্রিয়া। এখানে পতন হলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তারপরও কিছু বিনিয়োগকারী নেতিবাচক অবস্থায় বাজার থেকে সরে যান। তবে টেকনিক্যাল অ্যানালাইসিস করে বিনিয়োগ করা হলে দীর্ঘ মেয়াদে সুফল পাওয়া যাবে।’

টেকনিক্যাল অ্যানালাইসিস বিষয়ে মার্চেন্ট ব্যাংকসহ পুঁজিবাজারভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠানে কর্মরত বাজার বিশ্লেষকদের মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়। যা বাংলাদেশের পুঁজিবাজারে জেনে ও বুঝে বিনিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে- বলেও আশাবাদ ব্যক্ত করা হয়।

কর্মশালায় সেশন বক্তা হিসেবে আইডিএলসি ইনভেস্টমেন্টের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মনিরুজ্জামান সিএফএ, টেকনিক্যাল অ্যানালিস্ট ইঞ্জিনিয়ার রহমত উল্লাহ, এনআরবি ব্যাংক লিমিটেডের ইনভেস্টমেন্ট ব্যাংকিং বিভাগের প্রধান একেএম ফজলে রাব্বি, ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের হেড অব ইনস্টিটিউশনাল সেলস সঞ্চয় সাহা সিএফএ এবং রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেডের পোর্টফোলিও ম্যানেজার আশেকুর রহমান (সিএমটি) আলোচনায় অংশ নেন। এ সময় পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে টেকনিক্যাল অ্যানালাইসিসের গুরুত্ব ও কলাকৌশলসহ বিভিন্ন দিক সাধারণ বিনিয়োগকারীদের সামনে তুলে ধরা হয়।

পুঁজিবাজার ও অর্থনীতিবিষয়ক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গের সাউথ-এশিয়া অঞ্চলের টেকনিক্যালবিষয়ক কান্ট্রি হেড অক্ষয় চিঞ্চালকার (সিএমটি) অনলাইন সেশনের মাধ্যমে ডিজিটাল টেকনিক্যাল অ্যানালাইসিস বিষয়ে প্রেজেন্টেশন তুলে ধরেন।

শেয়ারবার্তা / মামুন

বাজার বিশ্লেষণ এর সর্বশেষ খবর

উপরে