ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

শেয়ার ব্যবসায় পাঁচ বিনিয়োগকারীর অনিয়ম!

২০১৮ মার্চ ১১ ০৮:০২:১৬
শেয়ার ব্যবসায় পাঁচ বিনিয়োগকারীর অনিয়ম!

সিকিউরিটিজ-সংক্রান্ত আইন যথাযথভাবে পালন না করে ব্যবসা করায় পাঁচ বিনিয়োগকারীকে সতর্ক করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংস্থাটির এনফোর্সমেন্ট বিভাগের সর্বশেষ প্রকাশিত মাসিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জানা যায়, পৃথক পাঁচটি সিকিউরিটিজ হাউজের এসব বিনিয়োগকারীকে বিএসইসি প্রথম শুনানিতে ডাকে। শুনানিতে বিনিয়োগকারীরা আইন লঙ্ঘনের কারণ লিখিত আকারে দাখিল করে। কিন্তু তাদের বক্তব্যে সন্তুষ্ট হয়নি কমিশন। এ পরিপ্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে এসব বিনিয়োগকারীকে সতর্ক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই বিনিয়োগকারীরা হলেন-র‌্যাপিড সিকিউরিটিজের গ্রাহক হিরণময় দে, ডিএমআর সিকিউরিটিজ সার্ভিসের শামিন কুমার দে, সালতা ক্যাপিটালের গ্রাহক আবদুস সাত্তার, অ্যাসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজের গোলাম মর্তুজা ও এবি সিকিউরিটিজের ইকবাল হোসাইন।

জানা গেছে, এসব বিনিয়োগকারীকে সম্প্রতি বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগের সহকারী পরিচালক মো. শাহনেওয়াজ স্বাক্ষরিত পত্রের মাধ্যমে সতর্ক করা হয়েছে। যার অনুলিপি সিকিউরিটিজ হাউজগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক বরাবরও পাঠিয়েছে বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ।

বিএসইসি সূত্রে জানা গেছে, হিরণময় দের বিও হিসাব নং-১২০১৯০০০১২১০৭০৮৬ ব্যবহার করে পুঁজিবাজারে লেনদেন করেন। র‌্যাপিড সিকিউরিটিজের এ গ্রাহক সিকিউরিজি আইন লঙ্ঘন করেন। এরপরে গত অক্টোবরে কমিশন তাকে শুনানিতে ডাকে। এতে কমিশন পুরোপুরি সন্তুষ্ট হতে পারেনি। পরে বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ অ্যাসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজের গোলাম মর্তুজা


ডিএমআর সিকিউরিটিজ সার্ভিসের শামিন কুমার দে ১২০৩৩২০০০৬৩৮৩০৩৯ বিও হিসাব নম্বর ব্যবহার করেন। এবি সিকিউরিটিজের ইকবাল হোসাইনের বিও হিসাব নম্বর ১২০৩৭১০০৪৫৪৯১৯৭৭। অ্যাসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজের গোলাম মর্তুজা ১২০৩০৮০০৩৩১২৩৩১৬ নম্বর বিও হিসাব ব্যবহার করে বাজারে শেয়ার লেনদেন করেন এবং এর মাধ্যমেই তিনি সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেন। এছাড়া একই সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছেন সালতা ক্যাপিটালের গ্রাহক আবদুস সাত্তার। তার বিও হিসাব নম্বর ১২০১৬০০০৫৮৫৫২২৮৭।

শেয়ারবার্তা / মামুন

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে