ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫

শেয়ারবাজারে আসছে রাজলংকা পাওয়ার

২০১৮ মার্চ ০৭ ২০:০১:৩১
শেয়ারবাজারে আসছে রাজলংকা পাওয়ার

শেয়ারবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে মূলধন সংগ্রহ করার জন্য রাজলংকা পাওয়ার গ্রিন ডেল্টা ক্যাপিটালের সাথে যুক্তিবদ্ধ হয়েছে। রাজলংকা পাওয়ার শ্রীলংকার শীর্ষস্থানীয় বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান। মঙ্গলবার গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেডের মহাখালি’র কর্পোরেট অফিস এ এই চুক্তি সাক্ষর অনুষ্ঠান এর আয়োজন করা হয়।




রাজলংকা পাওয়ার লিমিটেড কোম্পানি শ্রীলংকার লাকধানাভি লিমিটেডের একটি অধিনস্ত কোম্পানি । অধিকন্তু লাকধানাভি লিমিটেড, এল টি এল (প্রাইভেট) লিমিটেডএর অধিনস্ত, যেটি শ্রীলংকার বিদ্যুৎ খাতের একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান।

গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড এর ব্যাবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম এবং রাজ লংকা পাওয়ার কোম্পানি লিমিটেডের পরিচালক ইউ গামিনি সারাথ তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে উক্ত চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তাদের সাথে আরও উপস্থিত ছিলেন গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড এর চেয়ারম্যান নাসির এ চৌধুরি, আঞ্চলিক ব্যবস্থাপক ও আর্থিক বিভাগীয় প্রধান মোহাম্মদ সুমন উপস্থিত ছিলেন।

রাজলংকা পাওয়ার কোম্পানি লিমিটেড (আরএলপিসিএল) ২০১১ সালের আগস্টে নাটোরের সদর থানায় ৫২.২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন হাই ফুয়েল ওয়েল নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের মাধ্যমে বাংলাদেশে এর কার্যক্রম শুরু করে। এটি শীঘ্রই শেয়ার বাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে নির্ধারিত মূল্যে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে মূলধন সংগ্রহ করবে। বর্তমান প্রেক্ষাপটে শেয়ার বাজারকে অধিকতর স্থিতিশীল ও গতিশীল করতেবাংলাদেশ সরকার এবং বাংলাদেশ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন আইপিও এর মাধ্যমে মূলধন সংগ্রহের জন্য বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠানকে উৎসাহিত করছে।

গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড (জিডিসিএল) একটি পূর্নাঙ্গ মার্চেন্ট ব্যাংক এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড এর শতভাগ অধিনস্ত। বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে এটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ২০১০ এ প্রতিষ্ঠানটির প্রারম্ভ থেকেই জিডিসিএল বিভিন্ন খাতের জন্য স্থানীয় ও বৈদেশিক অর্থ ব্যবস্থাপনায় কাজ করছে। পূর্নাঙ্গ মার্চেন্ট ব্যাংক হিসেবে একটি বহুজাতিকপ্রতিষ্ঠানকে শেয়ার বাজারে নিবন্ধিত করা এর চলমান প্রচেষ্টারই অংশ।

সেই ধারাবাহিকতায় রাজ লংকা পাওয়ার কোম্পানি লিমিটেড এর আসন্ন প্রাথমিক গণ প্রস্তাবে গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড একক ইস্যু ব্যাবস্থাপক হিসেবে নিয়োজিত হয়েছে। এই চুক্তিটি শেয়ার বাজারে বহুজাতিক প্রতিষ্ঠানকে নিবন্ধনের উদ্যোগে সহায়ক হবে যা দেশের অর্থনীতিতে একটি মাইলফলক হয়ে থাকবে।

শেয়ারবার্তা / জুয়েল

কোম্পানী সংবাদ এর সর্বশেষ খবর

উপরে