ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীরা মুন্নু সিরামিক থেকে সরে যাচ্ছে

২০১৮ মার্চ ০৫ ১৮:০৭:৪৬
প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীরা মুন্নু সিরামিক থেকে সরে যাচ্ছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতের কোম্পানি মুন্নু সিরামিক লিমিটেড থেকে সরে যাচ্ছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এতথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, ৩০ ডিসেম্বর ২০১৭ তারিখে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.১৭ শতাংশ। ৩১ জানুয়ারী ২০১৮ তারিখে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ১৩.৯৫ শতাংশে। এক মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ০.২২ শতাংশ।

অন্যদিকে, কোম্পানিটিতে ৩০ ডিসেম্বর ২০১৭ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ০.০৪ শতাংশ। ৩১ জানুয়ারী ২০১৮ তারিখে প্রাতিষ্ঠানিক বিদেশি বিনিয়োগ কমে দাঁড়িয়েছে ০.০৩ শতাংশে। অর্থাৎ এক মাসে কোম্পানিটির বিদেশি বিনিয়োগ কমেছে ০.০১ শতাংশ।

ডিএসই.র একটি বিশ্বস্ত সূত্র জানায়, এক বছরে কোম্পানিটির শেয়ার দর ৩৬ টাকা থেকে ১৫০ টাকায় উঠেছে। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩১৬ গুণ। শেয়ারবাজারে এত বড় উল্লম্ফন আর কোন কোম্পানির ক্ষেত্রে দেখা যায়নি। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর সবোচ্চ পর্যায়ে রয়েছে। এ কারণে প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার বিক্রি করে বড় মুনাফা তুলে নিচ্ছেন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সল্প মূলধনী ও দুর্বল মৌলের কোম্পানিগুলোর অস্বাভাবিক উত্থান-পতন সাম্প্রতিক সময়ের বাজারে অস্থিরতার অন্যতম কারণ। তাঁদের মতে, বেশিরভাগ সময়ে বাজারের স্বাভাবিক আচরণের সঙ্গে এসব কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধি বা পতনের সামঞ্জস্যতা থাকে না। দুর্বল মৌালের শেয়ারের অস্বাভাবিক উত্থান-পতন বাজারের অস্থিতিশীলতারই বহি:প্রকাশ বলে তাঁরা মনে করেন।

শেয়ারবাজারের পুরনো বিনিয়োগকারী আরিফুর রহমান বলেন, যেকোন কোম্পানির দর বৃদ্ধি বিনিয়োগকারীদের জন্য অবশ্যই সুখবর। আবার যে কোন কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধি বিনিয়োগকারীদের আতঙ্কেরও কারণ। কারণ সেসব শেয়ারে তাঁদেরকে সর্বশান্স করে ফেলতে পারে।

পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, শেয়ারবাজারের উত্থান বিনিয়োগকারীদের জন্য অবশ্যই সুখকর। কিন্তু সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফন দু:শ্চিন্তার কারণই বটে। কারণ এসব কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনে অশুভ শক্তির হাত রয়েছে। তিনি দুর্বল মৌলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কোম্পাানিতে বিনিয়োগে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন।

শেয়ার বার্তা/ জে ভি

সংবেদনশীল তথ্য এর সর্বশেষ খবর

উপরে